শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
সিকৃবি’র নতুন ভিসি অধ্যাপক আলিমুল ইসলাম মাধবপুরে বিপুল পরিমাণ চোরাই পণ্য জব্দ করল বিজিবি এবার গ্রেপ্তার আতঙ্কে ‘কিংস পার্টি’ খ্যাত ‘পুতুল দলের’ নেতারা অপূর্ব ভাইয়ার চোখে চোখ রাখা কঠিন: ফারিণ ১০ দিন পর মা হবেন চবি শিক্ষার্থী, করলেন আত্মহত্যা গ্রিসে নৌকা ডুবে নিহত ১ নিখোঁজ ২, বাংলাদেশিসহ উদ্ধার ৯৭ শেখ হাসিনা ভারতে ছিলেন, আছেন, থাকবেন ‘হিট অফিসার’ মেয়েকে ৮ লাখ টাকা বেতন দিতেন আতিক সাকিব জানেন না তার পরবর্তী গন্তব্য কোথায় মাশরাফির সিলেট স্ট্রাইকার্সকে ৭২ ঘন্টার আল্টিমেটাম নতুন পরিচয়ে আবার বাংলাদেশে ফিরলেন পিটার হাস সিসিকের ২ হাজার ৫শ’ ৯ কোটি টাকার প্রকল্প বাতিল প্রধান উপদেষ্টার তহবিলে সাবেক এমপি শফি চৌধুরীর আড়াই কোটি টাকা অনুদান বিশ্বনাথে মাদ্রাসা প্রিন্সিপাল অপসসারণ নিয়ে সংঘর্ষে আহত ২০ অপসারণ না করার দাবি সুনামগঞ্জের চেয়ারম্যান মেম্বারদের সিলেট গোলাপগঞ্জের শমসের মবিন আটক হবিগঞ্জে নি খোঁ জ মাদরাসা ছাত্রের ম র দে হ উদ্ধার কুলাউড়ায় ছাত্রলীগ সভাপতি আটক তারেক রহমান আইনি লড়াই করে দেশে ফিরবেন : সিলেটে এম এ মালিক পর্দার অন্তরালে চলছে টিলা কাটার মহোৎসব সিলেট সীমান্তে যা যা ঘটলো আজ সুনামগঞ্জে সিগারেট নিয়ে বাকবিন্ডার জেরে সেচ্ছাসেবকলীগ নেতার হামলায় শিক্ষার্থী আহত বিএনপি নেতা হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে উত্তোলন অভিবাসীদের আশ্রয় অধিকার বাতিলে আইন করছে পোল্যান্ড ঢাকার সাবেক মেয়র আতিকুল গ্রেপ্তার আবারও ওয়েব ফিল্মে জুটি অপূর্ব-ফারিণ ৮ জাতীয় দিবস বাতিল করে আদেশ জারি সিলেটে আড়াই লক্ষাধিক টাকার ভারতীয় চিনি জব্দ বিয়ানীবাজারে সীমান্তে যুবলীগ নেতা আ ট ক সাকিবকে নিয়ে মিরপুর টেস্টের দল ঘোষণা বাংলাদেশের
ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড সুন্দরবন

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে লণ্ডভণ্ড সুন্দরবন

 

জাগ্রত সিলেট ডেস্ক :: ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সুন্দরবনের। ঝড়ের কবলে মারা পড়েছে হরিণসহ অন্যান্য প্রাণী। সোমবার বিকেলে বনের কটকা ও দুবলা এলাকা থেকে দুইটি মৃত হরিণসহ আরও ৯টি আহত হরিণকে ভাসমান অবস্থায় উদ্ধার করেন বনরক্ষীরা। এছাড়া রেমালের তাণ্ডবে বনের অভ্যন্তরে ২৫টি টহল ফাঁড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। লবণ পানি ঢুকে নষ্ট হয়েছে অন্তত ৮০টি মিষ্টি পানির পুকুর।

 

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দে জানান, রবিবার বিকেল থেকে একটানা ২০ ঘণ্টা রেমালের তাণ্ডব ও জলোচ্ছ্বাসে সুন্দরবনের প্রাণপ্রকৃতির ব্যাপক ক্ষতি হয়েছে। গাছপালার ব্যাপক ক্ষয়ক্ষতির পাশাপাশি বনবিভাগের বিভিন্ন বন অফিস, টহল বোট, টিনের চালা, সোলার প্যানেল ও অবকাঠামোর ক্ষতি হয়েছে। এ সময় জলোচ্ছ্বাসের কবলে পড়ে কটকা অভয়ারণ্যের অফিস ঘাটের জেটি ও পুকুর বঙ্গোপসাগর গর্ভে বিলীন হয়ে গেছে। দুবলা, কটকা, কচিখালি, বগিসহ বিভিন্ন বন অফিসসহ ২৫টি টহলফাঁড়ির টিনের চালা উড়িয়ে নিয়ে গেছে ঘূর্ণিঝড়।

 

সুন্দরবনের অভ্যন্তরে মিঠা পানির পুকুরগুলোও জলোচ্ছ্বাসে লোনা পানিতে তলিয়ে গেছে। সুন্দরবনের ৮০টি মিঠা পানির উৎস পুকুর ৮ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে লোনা পানিতে তলিয়ে যাওয়ায় বনকর্মীদের পাশাপাশি বাঘ, হরিণসহ বন্যপ্রাণীরাও সুপেয় পানির সংকটে পড়েছে। সুন্দরবনের বন্যপ্রাণীর অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে ভেসে গিয়ে মারা যাওয়ার খবরও মিলেছে।
সোমবার বিকেলে সুন্দরবনের কটকা ও দুবলা এলাকার নদী থেকে দুইটি মৃত হরিণ উদ্ধার করেন বনকর্মীরা। এ সময় দুবলা এলাকা থেকে আহত আরও ৯টি হরিণ ভাসমান অবস্থায় উদ্ধার করা হয়।

 

 

তবে হরিণের পাশাপাশি আরও বণ্যপ্রাণী মারা যেতে পারে উল্লেখ করেন বন কর্মকর্তা মিহির কুমার দে। সেইসব মৃত প্রাণীর খোঁজে বনরক্ষীরা তৎপর রয়েছেন বলেও জানান তিনি।

 

ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব সুন্দরবনের একমাত্র করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের নানা অবকাঠামো। সেখানে দায়িত্বরত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে এখানকার পর্যটক চলাচলের কাঠের পুল ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে তছনছ হয়েছে অসংখ্য গাছপালা। তবে পুরো সুন্দরবনের গাছপালাসহ কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিশ্চিত করে এখনই বলা সম্ভব নয়।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo